৫ নভেম্বর,২০১০

মংডু,আরাকান।

বার্মার অনেক প্রতিক্ষার জাতীয় নির্বাচনের ভোট গ্রহন ও গণনা শুরু হয়েছে একটি আগাম ভোটিং প্রক্রিয়ার মাধ্যমে যেটি মংডু শহরে গতকাল কার্যকর হয়েছে।
জাতীয় নির্বাচনের ভোট গ্রহন যদিও ৭ তারিখ হতে শুরু হওয়ার কথা,যেটি ১৯৯০ এর নির্বাচন এর প্রথম নির্বাচন। ১৯৯০ এর নির্বাচনে এনএলডি নিরঙ্কুশ জয়লাভ করে
যদিও তাদের ক্ষমতা গ্রহন করতে দেওয়া হয়নি এবং দলটি এখন নিষিদ্ধ।


শহর নির্বাচন অফিস এর একজন কর্মকর্তা কে কালাদান নিঊজ থেকে যোগা্যোগ করা হলে তিনি বলেন,"যদিও আগামীকাল থেকে এইটি শুরু হওয়ার কথা কিন্তু আমরা
আজ থেকে পরীক্ষামুলক ভাবে এইটি শুরু করছি প্রক্রিয়াটির যথার্থতা যাছাই এর জন্য"।
তিনি আরও যোগ করেন ,"আমাদের নিজস্ব পরিকল্পনা আছে ভোটিং এরিয়া পরিদর্শনের"।
মংডুর একটি নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা বলেছে,শহর নির্বাচন কমিশনার কে নির্দেশ দেওয়া হয়েছে যাতে তারা নিজ নিজ এলাকায় গ্রামের নির্বাচন কমিশনারদের কার্যক্রম তদারক করে  ।
বেগুনিয়া ও ন্যাং ছ্যং গ্রামে প্রথমে ভোট গ্রহন শুরু করে নির্বাচন কমিশন এবং কমিশনের কর্মকর্তাদের কেবলমাত্র ইউএসডিপি এর মার্কায় ভোট নিতে বলা হয়েছে,অন্য দলকে ভোট দিলে
তা গ্রহণ করতে মানা করা হয়েছে।
সংস্থাটি আরও বলেছে,"যদি কেউ ইউএসডিপি ব্যতীত অন্য কোন দলকে ভোট দিতে চায় তবে তারা ভোট দিতে পারবেন না।বেগুনিয়া গ্রামে গতকাল ১৫০০ ভোট গ্রহন করা হয় ইউএসডিপি এর পক্ষে।"
এনডিপিডি এর এক কর্মকর্তা বলেছেন এ পদ্ধতি সম্বন্ধে বিস্তারিতভাবে তেমন কিছু বলা হয়নি এবং এইটি সরকার সমর্থিত ইউএসডিপিকে সমর্থনের জন্য করা হয়েছে।
"কমিশন অফিস কিছু কিছু এলাকায় এরকম আগেই ভোটগ্রহনের ব্যাপারে কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছে,এবং তারা কেবল গ্রাম নির্বাচন অফিসের সাথেই কথা বলেছেন।"
গতমাসে এরকম একটি আগাম নির্বাচন ব্যবস্থা ঘোষনা করা হয় বৃদ্ধ,মহিলাদের সুবিধার্থে এবং এইটি ৬ তারিখ শুরু হওয়ার কথা ছিল।