Monday, 16 September 2019

স্থানীয় এক ব্যবসায়ী বলেছেন, কতৃপক্ষ মংডু শহরের ৪ নং ওয়ার্ড এ  কারফিউ জারী করেছে গতকালকে এবং মানুষ্কে রাত ৯টার পর থেকে জমায়েত করতে নিষেধ করেছে।
" রাত ৯টার পর থেকে দু বা ততোধিক ব্যক্তি একত্রে জমায়েত অথবা কথা বলতে সম্পূর্নরূপে নিষিদ্ধ এবং ঘর থেকে বের হতে বারণ করা হয়েছে।অধিবাসীরা এইটি বিশ্বাস করছে যে নির্বাচন ঘনিয়ে আসার সাথে সাথে অন্যান্য এলাকাতেও কারফিউ জারি করা হবে,"ব্যবসায়ীটি বলেন।



মংডু শহরের অধিবাসীরা বলছেন যে,হয়তবা দ্বিপক্ষীয় রাজনৈতিক দলীয় সহিংসতার জের ধরে এই কারফিউ জারি করা হয়েছে।

একজন গ্রামবাসী বলেন,"ইউএসডিপি ও এনডিপিডি এর সমর্থকদের মধ্যে সহিংসতার জের ধরে মঙ্গলবার শ্যুজার গ্রাম থেকে একজন এনডিপিডি সমর্থককে গ্রেফতার করা হয়েছে।
মংডুতে দাইওয়ানাওদি ট্রেড এসোশিয়েশন  এর হল-এ বুতিডং কৌশল নিয়ন্ত্রন কর্তা ইউএসডিপি প্রার্থী অং যাউ উয়িন,স্থানীয় ব্যবসায়ী ও স্থানীয় কতৃপক্ষ এর সাথে রাত ৮টায় মিলিত হন।
অনেক মংডু এর অধিবাসীরা মনে করেন যে,কারফিউ এর আইডিয়াটা সেই মিটিং এর ফলাফল একইসাথে অন্যান্য প্রচারাভিযান একটি নির্বাচনী পর্যবেক্ষক সংস্থার মত।
এছাড়াও আগেরদিন মিয়ানমার এর বোর্ডার সিকিউরিটি ফোর্স নাসাকার মংডু অঞ্চলের ডেপুটি ডিরেক্টর ইউএসডিপি এর ৫ নং এরিয়ার ইয়েটনিউতাং  গ্রামের প্রচারাভিযানে যান।
"ইউএসডিপি একটি সরকার সমর্থিত দল,আর আপনি যদি ইউএসডিপি সমর্থকদের ভোট নাও দেন তারা তবুও জয়ী হবেন",ডেপুটি ডিরেক্টরের কথার সুত্র ধরে বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক একজন
স্কুল টিচার।
এটি আশা করে হচ্ছে যে,ডেপুটি ডিরেক্টর আজ দুপুর দুইটায় ক্যক হ্লা গার গ্রামএ ১৬টি গ্রামের মানুষ জড়ো করে ইউএসডিপি এর পক্ষে প্রচার চালাতে বলবেন।
অন্যান্য দলীয় সদস্যগন ম্যিন্ত হ্লুত এবং আলিথ্যাঙ্কাউ গ্রামে প্রচার কাজ চালান যেখানে অং যাউ উয়িন বলেন যে তিনি মংডুতে একটি হস্পিটাল স্থাপন করবেন যেখানে
যারা তাকে সমর্থন ও ভোট দিবেন তাদের নিয়োগ দিবেন।
অনেক লোক এনডিপিডি এর প্রার্থীদের ভোট দিতে ভয় পাচ্ছেন কারণ ইউএসডিপি এর প্রার্থীরা ও স্থানীয় কর্মকর্তারা তাদের শাসিয়েছেন।
মংডুর একজন বিজ্ঞ  বলেছেন,৮০ ভাগ লোক এনডিপিডিকে সমর্থন করেন কিন্তু ইউএসডিপি এর সদসয়দের ভয়ে তারা তাদের দিকে ঝুঁকে পড়ছেন।

দক্ষিন মংডুএর  বসরা গ্রাম এ এনডিপিডি এর এক জনসভায়  স্থানীয় জনসাধারন তাদের প্রতি অকুন্ঠ সমর্থন জ্ঞাপন করেন।

একজন স্থানীয় নেতা বলেছেন,"এনডিপিডি একটি কমিউনিটি বেসড দল,এবং আমরা আমাদের কমিউনিটির উন্নয়নের জন্য যথাসাধ্য চেষ্টা করবণ।""
এনডিপিডিএর সদস্যদের আপনার ভোট প্রদান করুন।"