Sunday, 15 December 2019


বুতিডং,আরাকান রাজ্যঃস্থানীয় একটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থার মতে ৭ নভেম্বর এর জাতীয় নির্বাচনে বুতিডং এ ৪টি রাজনৈতিক দল ও তিনজন ব্যক্তি প্রতিদ্বন্দিতা করবেন।



মংডু জেলা নির্বাচন কমিশনের মতে,ইউনিয়ন সলিডারিটি ডেভেলপমেন্ট পার্টি (USDP), ন্যাশনাল ইউনিয়ন পার্টি (NUP), ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি ফর ডেভেলপমেন্ট (NDPD), ন্যাশনাল ডেভেলপমেন্ট এন্ড পিস পার্টি (NDPP)
এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী প্রতিদ্বন্দিতা করবেন।শেষদিকে একজন রাখাইন প্রার্থী তার মনোনয়ন প্রত্যাহার করে নেন।

বুতিডং এর জেলা নির্বাচন নির্বাচন সংস্থার মতে,  USDP, NUP এবং  NDPP উচ্চ কক্ষে(এমিওথা হ্লুতাও), নিম্নকক্ষ (পিতু হ্লুতাও) এবং আঞ্চলিক কক্ষে।

ইউএসডিপি তাদের প্রার্থী হিসেবে  উচ্চকক্ষের জন্য মং আয় হুতুন; শিওয়ি মংকে নিম্নকক্ষের জন্য এবং ডঃ বশির ও কিফায়ার্দ আঞ্চলিক কক্ষের জন্য।

এনইউপি তাদের প্রার্থী হিসেবে বুতিডং নির্বাচন কমিশনের প্রকাশিত তালিকা মোতাবেক উচ্চ কক্ষে খাও খাইন,নিম্নকক্ষে  বে সেইন এবং আঞ্চলিক কক্ষে
সান শিওয়ি ও হুতুন অং সেইন।

এনডিপিডি উচ্চকক্ষের জন্য তাদের প্রার্থী হিসেবে মুস্তাফা কামাল,নিম্নকক্ষে আবু তাহের এবং অং মিনত ওরফে জাহাদ উল্লাহ ও বশির আহমেদ আঞ্চলিক কক্ষে প্রতিদ্বন্দিতা করবেন।

এনডিপিপি উচ্চকক্ষের জন্য তাদের প্রার্থী হিসেবে আলি হুসেন কে মনোনয়ন দিয়েছে,যেখানে তিনজন স্বতন্ত্র প্রার্থী উচ্চ ও নিম্নকক্ষের জন্য মনোনয়ন দিয়েছে;   মং হ্লা ওরফে  সেলিম সাদা হাতি প্রতীকে ,আবু কালাম মোমবাতি মার্কায় এবং হতুন মিন্ত ওরফে ইমতিয়াজ ছাতা মার্কায়।
কেপি প্রেসকে একজন নাম প্রকাশ না করার শর্তে বয়স্ক ব্যক্তি বলেছেন,ইউএসডিপি সদস্যরা  গ্রামের মানুষের ভোট পাওয়ার জন্য তাদেরকে নানা সুবিধা যেমন বিয়ে করা যেখানে সেখানে চলাফেরা করা ,ধর্মীয় উপসনালয় প্রতিষ্ঠা করার অনুমতি দিবে এইসব বলে কিন্তু গ্রামবাসী তা প্রত্যাখান করেছে,এবং প্রচারাভিযান সাম্নের দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন ,রোহিঙ্গা কমিনিউটি এর দলগুলো অনুমতি পাওয়ার পর এখনো আসনগুলোতে প্রচার শুরু করেনি কারণ তারা এখনো এসে পৌছাননি।