Sunday, 18 August 2019

দুইটি আরাকানি রোহিঙ্গা রাজনৈতিক দল নির্বাচনের শেষদিনে মংডু নির্বাচন কমিশনারের নিকট আবেদনপত্র দাখিল করেছে,বলেছেনএকজন আরাকানী রোহিঙ্গা রাজনীতিবিদ।

দল দুইটি হলঃউন্নয়নের জন্য জাতীয় গনতন্ত্রী দল (NDPD) এবং জাতীয় উন্নয়ন এবং শান্তি দল (NDPP), সে বলেছে।

এন ডি পি ডি আসন্ন  নির্বাচনের জন্য মংডু নির্বাচন কমিশনারে তাদের প্রার্থী তালিকা দাখিল করেছে; আসন্ন নির্বাচনে  উচ্চ-কক্ষের জন্য নুরুল হক যিনি একজন কৃষি স্নাতক মনোনয়ন পেয়েছেন এবং  নিম্ন কক্ষের জন্য দাখিল করেছেন যথাক্রমে তৈয়ব উদ্দিন এবং সো উইন।

অন্যদিকে এন ডি পি পি মংডু নির্বাচন কমিশনারের কাছে আসন্ন নির্বাচনের জন্য দুই প্রার্থী ফাইয়াজ ও ওমরের মনোনয়ন জমা দিয়েছে,একজন স্থানীয় রাজনীতিবিদ এর মত।

তিনি আরও বলেছেন,এন ডি পি ঘোষনা করেছে তারা কেবল মংডু দক্ষিন এ নির্বাচন করবে,মংডু এবং বুতিদং এর অন্যান্য খন্ডে তারা নির্বাচন করবেন কি না এ ব্যাপারে কোন আভাস দেওয়া হয়নি।

এদিকে মংডু শহরে কেবল একটি রাজনৈতিক দল, ইউনাইটেড ভ্রাতৃত্ব এবং উন্নয়ন দল  (USDP, নির্বাচন সংগঠন ও প্রচারকার্যের জন্য দপ্তর প্রতিষ্ঠিত করেছে, অন্যান্য  দলগুলি মংডুতে নির্বাচনের জন্য তাদের দপ্তব়  প্রতিষ্ঠিত করেনি ।

এন ডি পি ডি নির্বাচন কমিশন এ রাজনৈতিক দল প্রতিষ্ঠার জন্যে  নিবন্ধন করে  জুন ২, ২০১ এ অনুমতি পেয়েছে ৩২ জন নিবন্ধিত সদস্য সহ এবংএন ডি পি ৪২ জন নিবন্ধিত সদস্য এর সঙ্গে আগষ্ট ২৪ এ অনুমতি পায়। দুই দল আসন্ন নির্বাচন এর  জন্য  এখন  ও তাদের সংগঠন ও প্রচারকার্য শুরু করে নি।